১লা নভেম্বর নয়, স্কুল-কলেজ খোলার সময়সূচি বাড়ালো রাজ্য সরকার।

রাজ্য

নজর বাংলা ডিজিটাল ডেস্ক: করোনা আবহে বিপর্যস্ত হয়েছে প্রায় সবকিছুই। বাদ যায়নি শিক্ষা ব্যাবস্থাও। আর তাইত সেই মার্চ মাস থেকে এখনো পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রয়েছে। তবে সাম্প্রতিককালে ইউজিসির জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল, ১ নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন শিক্ষাবর্ষ শুরু করতে হবে। কিন্তু আগামী ১৫ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকছে রাজ্যের সমস্ত স্কুল। জানিয়ে দিল রাজ্য সরকার।

জানা গিয়েছে, বারো বছরের কম বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তারা সহজেই এই মারণ ভাইরাসে আক্রান্ত হতে পারে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাতে তাদের স্কুল না চালু করা হয় এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করুক রাজ্য সরকার। এমনই দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল।

এরপরই সোমবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠে। সেখানে রাজ্যের তরফে উপস্থিত আইনজীবীরা জানান, ১৫ নভেম্বর পর্যন্ত স্কুলগুলিকে বন্ধ রাখতে নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

এই বক্তব্য শোনার পরই ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, রাজ্য যেহেতু ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে তাই এই নিয়ে এখনই আদালতের হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই। পুজোর ছুটির পর ফের মামলাটির শুনানি হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি চালু করা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, “৩১ অক্টোবর স্নাতকোত্তরে ফলপ্রকাশ। তারপরই পয়লা নভেম্বর থেকে ক্লাস শুরু করা সম্ভব নয়। সেই সময় ভরতি প্রক্রিয়া শুরু হবে। ১ ডিসেম্বরে স্নাতকোত্তরের ক্লাস শুরু হবে। তবে তা অনলাইনে। উৎসবেরই জন্য শিক্ষাবর্ষ পিছোচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *