নভেম্বরের মধ্যে, সরকারী অনুদানকৃত সমস্ত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করবে অসম সরকার

দেশ শিক্ষা

নজর বাংলা ডিজিটাল ডেস্ক: শিক্ষা হবে ধর্মনিরপেক্ষ! সরকারি খরচে কোন অবস্থাতেই ধর্মীয় শিক্ষাদান করা হবে না। আগেই একথা ঘােষণা করেছিলেন অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শৰ্মা।

আর এবার বিধানসভায় সেই প্রসঙ্গ উত্থাপন করে তিনি জানিয়েছেন, “আগামি নভেম্বর মাসের ভিতর বন্ধ করে দেয়া হবে রাজ্যের সব সরকারি মাদ্রাসা এবং সংস্কৃত টোল।”

শিক্ষামন্ত্রী আর‌ও বলেন, “রাজ্য সরকার ধর্মনিরপেক্ষ সত্তা হওয়ায় এটি ধর্মীয় শিক্ষায় নিয়ােজিত সংস্থাকে অর্থায়ন করতে পারে না।”

বিধানসভায় তিনি জানিয়েছেন, “সরকারি টোল হােক বা সরকারি মাদ্রাসা ই হােক, আগামি নভেম্বরের ভিতর আমরা সরকারি মাদ্রাসাগুলােকে বন্ধ করতে চলেছি। মাদ্রাসা আর অসমে প্রাদেশীকরণ হবে না। এখন আর আরবী শিক্ষক নিযুক্তি সম্ভব নয়। বেসরকারি মাদ্রাসাগুলাে যেভাবে চলছে, চলতে থাকুক, সেখানে আমাদের হস্তক্ষেপ করার কিছুই নেই। কিন্তু সরকার নিরপেক্ষ শিক্ষা দেবে। এই কথাগুলাে আমরা আগেই বলেছি। আমরা আধুনিক শিক্ষার দিকে এগিয়ে যাচ্ছি।”

তাহলে যারা মাদ্রাসায় শিক্ষাদান করে আসছিলেন বছর বছর ধরে, সেই শিক্ষকদের কী হবে? এর উত্তরে ড. শর্মা জানিয়েছেন, সেই শিক্ষকদের কাছে হাইস্কুলে সংলগ্ন করা হবে, সেখানেই উক্ত শিক্ষকরা শিক্ষাদান করবেন। কিন্তু সরকারি খরচে কোন মাদ্রাসা চলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *