পার্শ্বশিক্ষক-শিক্ষিকা দের নিয়ে ঐতিহাসিক রায় দিল কলকাতা হাইকোর্ট

Uncategorized কর্মসংস্থান রাজ্য
Spread the love

নজর বাংলা ডিজিটাল ডেস্ক: পার্টটাইম শিক্ষকদের বেতন প্রসঙ্গে ঐতিহাসিক রায় দান করল কলকাতা হাইকোর্ট। পার্টটাইম শিক্ষকদের এবার থেকে স্থায়ী শিক্ষকদের মতই মূল বেতন দিতে হবে।

পূর্ব বর্ধমানের খানদ্রা হাইস্কুলের পার্ট টাইম শিক্ষক অনির্বাণ ঘােষ এবং বিটরা হাইস্কুলের শিক্ষক বরুণ কুমার ঘােষ। হাইকোর্টে মামলা করেন যে, “আংশিক সময়ের জন্য নিয়োগ করা হলেও, তাদের স্থায়ী শিক্ষকদের মতই কাজ করতে হচ্ছে। তাহলে তারা কেন সাই শিক্ষকদের মতাে বেতন এবং সুযােগ-সুবিধা পাবেন না।”

২০১৯ সালে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চের তরফ থেকে রায় প্রদানের সময় বলা হয়েছিল, সংবিধানের “সম কাজে, সম বেতন” এর নিয়ম অনুসারে মামলাকারীর দুই শিক্ষককেই সম্পূর্ণ বেতন দিতে বাধ্য রাজ্য সরকার। এক্ষেত্রে স্থায়ী শিক্ষকদের সাথে পার্টটাইম শিক্ষকদের বেতনের বিভাজন করা যাবে না।

এরপর, সিঙ্গল বেঞ্চের রায় চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্য সরকার। তবে, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চও পার্টটাইম শিক্ষকদের স্বপক্ষেই রায় দিল। আদালতের তরফ থেকে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী চার সপ্তাহের মধ্যে যেন ওই দুই শিক্ষককে তাদের প্রাপ্য পাওনা মিটিয়ে দেওয়া হয়।

পাশাপাশি, অবসর গ্রহণের পর পার্টটাইম শিক্ষকদের যাতে স্থায়ী শিক্ষকদের মতই সুযােগ-সুবিধা পান, সেদিকে সরকারকে বিবেচনা করে দেখতে বলেছে হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *