৫০০ টি ট্রেন ও ১০,০০০ স্টপেজ বাতিল করছে মোদী সরকার

দেশ

নজর বাংলা ডিজিটাল ডেস্ক: বিশ্বে চলছে করোনার দাপট। -এর ফলে বদলেছে মানুষের জীবনযাত্রা, বদলেছে মানুষের কর্মজীবন, বেড়েছে বেকারত্ব ও দারিদ্র্য। দীর্ঘদিন থেকে বন্ধ রয়েছে রেল-বিমান পরিষেবা।

কিন্তু পরিস্থিতির মোকাবিলা করার জন্য সাধারণ ট্রেন চলাচল বন্ধ থাকলেও, এতদিন ধরে দেশজুড়ে স্পেশাল ট্রেন চলছিল। কিন্তু এহেন পরিস্থিতিতে, ভারতীয় রেলওয়ে আমূল কিছু পরিবর্তন লাগু করার বিষয়ে মনস্থির করে। জানা যাচ্ছে, রেলওয়ে এবার ‘জিরাে বেসড টাইম টেবিল বা সময়সূচি প্রস্তুত করেছে। তবে এই টাইমটেবিল এখন থেকে লাগু হবে না।

আবার আগের মতাে যাতায়াত শুরু হলে এখন এই টাইমটেবিল লাগু হবে।রেলওয়ে সূত্রে আরাে জানা গিয়েছে, অধিকাংশ সময় খালি চলে এরকম ৫০০টি ট্রেন চিহ্নিত করা হয়েছে যা আগামী সময় আর নতুন করে চালু হবে না। মূলত এই ট্রেনগুলি ভোটব্যাঙ্ক ও রাজনৈতিক নেতাদের কথা মাথায় রেখে চালু করা হয়েছিল। যাত্রী সংখ্যা পর্যাপ্ত পরিমাণে না হলেও স্টপেজ বাড়ানাে হয়েছিল প্রচুর পরিমাণে। সেরকমই প্রায় ১০ হাজারটি স্টপেজ বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলের পক্ষ থেকে জানানাে হয়েছে, নতুন টাইম টেবিল এমনভাবে তৈরি করা হচ্ছে যাতে তার প্রভাব যাত্রীদের উপর না পড়ে। যে ট্রেন বাতিল করা হচ্ছে তার বিকল্প ট্রেনের অভাব হবে বলে জানানাে হয়েছে। অন্যদিকে যে ১০ হাজার স্টপেজ বাতিল করা হয়েছে তার মধ্যে বেশিরভাগ ধীরগতিতে চলা প্যাসেঞ্জার ট্রেনের। জানা গিয়েছে, যে হল্ট স্টেশন গুলিতে কমপক্ষে ৫০ জন যাত্রী ওঠানামা করেন সেগুলাে বন্ধ করা হবে । কিন্তু যেখানে ৫০ জন যাত্রীর যাতায়াত নেই সেই স্টপেজগুলাে বাতিল করে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *