পারছে না ভারত। গোটা দেশ কে ফ্রীতে ভ্যাকসিন দেবে পাকিস্তান

আন্তর্জাতিক বিদেশ

নজর বাংলা সম্পাদকীয় ডেস্ক:‌ করোনা পরিস্থিতিতে কার্যত ত্রস্ত গোটা বিশ্ব। ইউরোপের অনেক দেশেই আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঠেউ। অনেক দেশ হেঁটেছে নাইট কারফিউ -এর পথে। ভারত–সহ বিশ্বের তাবড় তাবড় দেশ এই অতিমারীর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। শেষপর্যায়ের ট্রায়ালে রয়েছে করোনার একাধিক ভ্যাকসিন। এই পরিস্থিতিতে চিনের ভ্যাকসিনেই আস্থা রেখেছিল পড়শি দেশ পাকিস্তান।

জানা গিয়েছে, সে দেশেও ট্রায়াল চলছে ভ্যাকসিনটির। এই অবস্থায় বড় ঘোষণা করল ইমরান খান সরকার। দেশের নাগরিকদের বিনামূল্যেই করোনার টিকা দেবে সরকার। আর সেই টিকা দেওয়ার কাজ শুরু হবে ২০২১ সালের এপ্রিল মাস থেকে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন পাক সরকারের আধিকারিকরা।

পাকিস্তানের সংসদীয় স্বাস্থ্য সচিব নওসিন হামিদ টুইট করে জানান, ‘‌‘‌দেশের জনগণকে বিনামূল্যেই করোনার ভ্যাকসিন দেবে ইমরান খান সরকার। আগামী বছরের এপ্রিল মাস থেকেই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে।’‌’ তিনি আরও জানান, “সুষ্ঠুভাবেই চিনের করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। খুব শিগগিরই তা বাজারেও আসবে। ইতিমধ্যে পাক মন্ত্রিসভা ভ্যাকসিন কেনার জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দও করেছে।”

প্রসঙ্গত উল্লেখ্য, পাকিস্তানে আক্রান্তের সংখ্যা প্রায় ৪ লক্ষ ৬ হাজার ৮১০। এছাড়া করোনায় মৃতের সংখ্যা ৮ হাজার ২০৫। তবে এর মধ্যে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *